Hot Posts

6/recent/ticker-posts

Union Budget 2023 Highlights: বাজেটে সরকারের জন্য সাতটি অগ্রাধিকারের ওপর গুরুত্বারোপ করেছেন অর্থমন্ত্রী

 কেন্দ্রীয় বাজেট 2023 হাইলাইটস : ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 1লা ফেব্রুয়ারি, 2023-এ বাজেট 2023 পেশ করেছেন৷ বাজেটটি সরকারের জন্য সাতটি অগ্রাধিকারের উপর ফোকাস করে যা অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, শেষ মাইল পর্যন্ত পৌঁছানো, অবকাঠামোগত বিনিয়োগ, সম্ভাবনাকে উন্মুক্ত করা, সবুজ বৃদ্ধি , যুব শক্তি এবং আর্থিক খাত। কর্মসংস্থান সৃষ্টি ও যুব সমাজের উন্নয়নের লক্ষ্যে এই বাজেট।

                                     

Union Budget 2023 Highlights: বাজেটে সরকারের জন্য সাতটি অগ্রাধিকারের ওপর গুরুত্বারোপ করেছেন অর্থমন্ত্রী

 ইউনিয়ন বাজেট 2023 হাইলাইটস: বাজেটে কোভিড মহামারী চলাকালীন শেখার ক্ষতি পূরণের জন্য শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য একটি জাতীয় ডিজিটাল লাইব্রেরি প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে।


 মৎস্য খাতে জড়িত ব্যক্তিদের আরও ক্ষমতায়নের জন্য 6,000 কোটি টাকা ব্যয় সহ একটি উপ-স্কিম PM মৎস্য সম্পদ যোজনার অধীনে চালু করা হবে।


 কেন্দ্রীয় বাজেট 2023 হাইলাইটস: সরকার 2,516 কোটি টাকা বিনিয়োগের সাথে 63,000 প্রাথমিক কৃষি ঋণ সমিতির জন্য কম্পিউটারাইজেশনও শুরু করেছে। পিএম বিশ্ব কর্ম কৌশল সম্মান নামে ঐতিহ্যবাহী কারিগর এবং কারিগরদের জন্য সহায়তার একটি প্যাকেজ MSME মূল্য শৃঙ্খলের সাথে একীভূত করে তাদের পণ্যের গুণমান, স্কেল এবং নাগালের উন্নতির জন্য ধারণা করা হয়েছে।


 গ্রামীণ অঞ্চলে তরুণ উদ্যোক্তাদের দ্বারা এগ্রিটেক স্টার্টআপগুলিকে উত্সাহিত করার জন্য একটি এগ্রিকালচার এক্সিলারেটর ফান্ডের প্রস্তাব করা হয়েছে।


 কেন্দ্রীয় বাজেট 2023 হাইলাইটস: সরকার 2,200 কোটি টাকা ব্যয়ে উচ্চ-মূল্যের উদ্যান ফসলের জন্য রোগমুক্ত মানের রোপণ সামগ্রীর প্রাপ্যতা উন্নত করতে আত্মনির্ভর ক্লিন প্ল্যান্ট প্রোগ্রাম চালু করেছে। বাজেটটি সামষ্টিক অর্থনীতিকে স্থিতিশীল করা, নাগরিকদের, বিশেষ করে যুবকদের জন্য যথেষ্ট সুযোগ প্রদান এবং প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে একটি শক্তিশালী প্রেরণা প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।


 কেন্দ্রীয় বাজেট 2023 হাইলাইটস: অর্থমন্ত্রী খাদ্য নিরাপত্তার উপর জোর দিয়েছেন এবং প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আনন যোজনার অধীনে এক বছরের জন্য সমস্ত অন্ত্যোদয় এবং অগ্রাধিকারপ্রাপ্ত পরিবারগুলিতে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করার একটি প্রকল্প বাস্তবায়ন করেছেন।


 কেন্দ্রীয় বাজেট 2023 হাইলাইটস ভারতীয় অর্থনীতি বিশ্ব দ্বারা একটি উজ্জ্বল নক্ষত্র হিসাবে স্বীকৃত হয়েছে, যার প্রবৃদ্ধি 7.0% অনুমান করা হয়েছে, প্রধান অর্থনীতির মধ্যে সর্বোচ্চ। মহামারী এবং যুদ্ধের কারণে ব্যাপক বৈশ্বিক মন্দা সত্ত্বেও বিশ্ব ভারতের বৃদ্ধি স্বীকার করেছে।


 অর্থনীতি আরও আনুষ্ঠানিক হয়ে উঠেছে, EPFO ​​সদস্যপদ দ্বিগুণ হওয়ার দ্বারা প্রতিফলিত হয়েছে। বাজেট বক্তৃতা শুরু হওয়ার সাথে সাথে সেনসেক্স 600 পয়েন্ট বেড়েছে, নিফটি 17,800 এর উপরে।


 বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার জনকেন্দ্রিক এজেন্ডা গ্রহণ করেছে। বাজেটটি পূর্ববর্তী বাজেটে স্থাপিত ভিত্তির উপর ভিত্তি করে গড়ে তোলার আশা করে এবং একটি সমৃদ্ধ, ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক ভারতের কল্পনা করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ