Hot Posts

6/recent/ticker-posts

Income Tax Slab Revision: বড় কর সুবিধা, মধ্যবিত্তের জন্য আয়কর পরিবর্তন | লাইভ দেখুন

 Amendment of Income Tax Slabs union Budget 23: বর্তমানে, 7টি আয়ের স্ল্যাব নতুন কর ব্যবস্থার অধীনে উপলব্ধ রয়েছে যার বার্ষিক আয় 2.5 লক্ষ টাকা পর্যন্ত কর থেকে অব্যাহতি রয়েছে এবং 2.5 লক্ষ থেকে 5 লক্ষ টাকার মধ্যে উপার্জনকারী ব্যক্তিরা 5% কর প্রদান করছেন৷

                               

Income Tax Slab Revision: বড় কর সুবিধা, মধ্যবিত্তের জন্য আয়কর পরিবর্তন |  লাইভ দেখুন

 2017-18 সাল থেকে ব্যক্তিগত আয়কর স্ল্যাব এবং হার অপরিবর্তিত থাকায় লোকেরা আয়কর স্ল্যাব সংশোধন সম্পর্কিত ঘোষণার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। 2020 সালের ফেব্রুয়ারীতে যে পরিবর্তনটি চালু করা হয়েছিল তা হল 'সরলীকৃত ট্যাক্স রেজিম' কম করের হার সহ কিন্তু কিছু ছাড় এবং ছাড়ের পূর্বের খরচে।


 2023-24 বাজেটে, কেন্দ্রীয় সরকার আয়কর ছাড়ের সীমা 2.5 লক্ষ টাকা থেকে বাড়িয়ে 5 লক্ষ টাকা করার সম্ভাবনা রয়েছে, যার ফলে ব্যক্তিদের জন্য আরও নিষ্পত্তিযোগ্য আয় হবে।


 বর্তমানে, ব্যক্তিদের কাছে কম হারে নতুন স্ল্যাবের অধীনে কর প্রদানের পছন্দ রয়েছে কিন্তু কোনো ছাড় ছাড়াই বা বিদ্যমান আইনের অধীনে কর প্রদান চালিয়ে যেতে এবং প্রযোজ্য ছাড় দাবি করতে পারেন।


 নতুন কর ব্যবস্থার অধীনে বিভিন্ন আয়ের স্ল্যাবগুলি হল:


 2.5 লক্ষ থেকে 5 লক্ষ টাকার মধ্যে আয়ের উপর 5% কর

 5 লক্ষ থেকে 7.5 লক্ষ টাকার মধ্যে আয়ের উপর 10% কর৷

 7.5 লক্ষ থেকে 10 লক্ষ টাকার মধ্যে আয়ের উপর 15% কর

 10 লক্ষ থেকে 12.5 লক্ষ টাকার মধ্যে আয়ের উপর 20% কর৷

 12.5 লক্ষ থেকে 15 লক্ষ টাকার মধ্যে আয়ের উপর 25% কর৷

 15 লক্ষ টাকার উপরে আয়ের উপর 30% কর

 অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়কর ছাড়ের সীমা এবং স্ট্যান্ডার্ড ডিডাকশনে পুনর্গঠনের সাথে মধ্যবিত্তের দিকে মনোনিবেশ করবেন বলে আশা করা হচ্ছে। PPF, ট্যাক্স-সঞ্চয় মিউচুয়াল ফান্ড, জাতীয় সঞ্চয় শংসাপত্র ইত্যাদিতে বিনিয়োগের জন্য ধারা 80C ছাড়ের সীমা বাড়ানোও ব্যাপকভাবে প্রত্যাশিত।


 মূলধন লাভ কর ব্যবস্থার সরলীকরণের সাথে বাজেট শুধুমাত্র মূলধন লাভ বা লভ্যাংশ বা সুদের আয় সহ মূল্যায়নের জন্য একটি সহজ আয়কর রিটার্ন ফর্ম আনতে পারে।


 সরকার পুরানো ট্যাক্স ব্যবস্থা পর্যায়ক্রমে বাতিল করতে পারে বা নতুন কর ব্যবস্থার গ্রহণযোগ্যতা বাড়াতে পারে।


 বেতনভোগী শ্রেণী স্বস্তি প্রদানের জন্য আয়কর স্ল্যাবে পরিবর্তন আশা করছে। বীমা খাত ধারা 80C এবং 8CCC-এর অধীনে কর ছাড়ের সীমা বাড়িয়ে 2.5 লক্ষ টাকা, সুরক্ষা পরিকল্পনার জন্য কোনও GST নয়, 60 বছরের কম বয়সীদের জন্য ধারা 80D-এর সীমা বাড়িয়ে 50,000 টাকা এবং কর-মুক্ত পেনশনের আয় চাইছে। বীমা পলিসিধারীদের জন্য।


 কম করের হার সহ দুই বছর আগে প্রবর্তিত নতুন আয়কর ব্যবস্থা অনেক করদাতারা পছন্দ করেননি। 2023-24 সালের বাজেটে মূল কর ছাড়ের সীমা 2.5 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকায় বাড়ানো এবং আয়কর হারের যৌক্তিকতা দেখা যেতে পারে।


 ইওয়াই ইন্ডিয়া ট্যাক্স অ্যান্ড রেগুলেটরি সার্ভিসেস-এর অংশীদার সুধীর কাপাডিয়ার মতে, বাজেট 2023 সরকারের জন্য ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে সংস্কার আনার একটি সুযোগ, সর্বোচ্চ আয়কর হার 10 টাকার পরিবর্তে 20 লাখ রুপি সীমা থেকে শুরু করে। বর্তমানে লক্ষাধিক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ