Hot Posts

6/recent/ticker-posts

Dengue Virus Vaccine : বিশ্ব সাস্থ্য সংস্থার অনুমোদন পেলো আরেকটি ডেঙ্গু ভ্যাকসিন

Dengue Virus Vaccine: ডেঙ্গি শহরাঞ্চলে  মশাবাহিত রোগটি ,বিশেষত বর্ষা মৌসুমে ত্রাস সৃষ্টি করে।প্রায় বছরেই ডেঙ্গুর প্রকোপ মানুষ অতিষ্ট হয়ে ওঠে। চিকিৎসা থাকলেও ডেঙ্গুর চরিত্র বদল নিয়ে আসে সমস্যা। এবার আরেকটি ডেঙ্গুর টিকা অনুমোদন পেলো বিশ্ব সাস্থ্য সংস্থার থেকে।নতুন এই টিকা Dengue Vaccine Tak003 নামে পরিচিত।

                                  

Dengu virus vaccine

Dengue Vaccine Tak003 : এই ভ্যাকসিন তৈরি করেছে জাপানের একটি সংস্থা ।জাপানের ওষুধ প্রস্তুতকারী সংস্থা টাকেডা ফার্মাসিউটিকালসের তরফে তৈরি করা হয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ কমিটি ১০ মে  এই টিকা ব্যাবহারের অনুমোদন প্রদান করেছে।



কোন ধরনের ডেঙ্গু চরিত্র বিচার করে এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে 

মূলত ডেঙ্গি ভাইরাসের চারটি দুর্বল সিরিওটাইপকে একত্র করে এই ভ্যাকসিন Dengue Vaccine Tak003  তৈরি হয়েছে।শক্তিশালী টাইপের জন্য নয়।


এই ভ্যাকসিন কারা নিতে পারবে 


ডেঙ্গুর প্রকোপ যেখানে মাত্রারিক্ত সেখানে দেওয়া হবে টিকা।টিকা নিতে পারবে শুধু ৬-১৬ বছর বয়সি শিশু ও কিশোররা।সংক্রমণ ভেদে অঞ্চল ভিত্তিক ব্যাবহার এই নির্দেশিকা WHO 


 এই টিকা নেওয়ার সময় 

 

 টিকার ডোজ ও রুটিনও জানিয়ে বিশ্ব সাস্থ্য সংস্থার নির্দেশ  ৩ মাসের ব্যবধানে নিতে হবে Dengue Vaccine Tak003  টিকার দুটি ডোজ। এই বিষয়ে রোজারিও গ্যাসপার যিনি বিশ্ব সাস্থ্য সংস্থার রেগুলেশন প্রিকোয়ালিফিকেশনের ডাইরেক্টর  জানিয়েছেন এই টিকার অনুমোদনে ডেঙ্গি প্রতিরোধ বৃদ্ধি পাবে।প্যান আমেরিকা হেলথ অরগ্যানাইজেশন ও ইউনিসেফ এই টিকা সংরক্ষণ করতে পারবে ।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ