Hot Posts

6/recent/ticker-posts

শিরোনাম: কয়লা চোরাচালান মামলায়( Malay Ghatak) মলয় ঘটককে আবারও ইডি সমন: দুর্গাপুর থেকে সর্বশেষ আপডেট

হাই-প্রোফাইল কয়লা চোরাচালান মামলার সাম্প্রতিক বিকাশে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আবারও আসানসোলের খনির এলাকার বিশিষ্ট( Malay Ghatak)  তৃণমূল বিধায়ক ( TMC MLA)  মলয় ঘটককে তলব করেছে। ইডি তাকে ২৬শে জুন সোমবার দিল্লিতে তাদের সদর দফতরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে। 

                                  

TMC MLA Malay Ghatak summoned by Enforcement Directorate

এই সমন মলয় ঘটকের পূর্ববর্তী অনুপস্থিতির অনুসরণ করে, যেখানে তিনি অনুপস্থিতির কারণ হিসাবে চলমান পঞ্চায়েত নির্বাচনে তার জড়িত থাকার কথা উল্লেখ করেছিলেন। কয়লা কেলেঙ্কারি সংক্রান্ত লেনদেনের বিষয়ে তাকে জেরা করার লক্ষ্য ইডি। অধিকন্তু, অনুপ মাজি, কয়লা কেলেঙ্কারিতে জড়িত আরেক ব্যক্তিকেও ইডি আগামী বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে।


 পটভূমি:

 কয়লা চোরাচালান মামলাটি পশ্চিমবঙ্গ, বিশেষ করে দুর্গাপুরে উল্লেখযোগ্য মনোযোগ এনেছে, যেখানে একাধিক ব্যক্তি আইনি পরিণতির সম্মুখীন হয়েছে। বর্তমানে, পার্থ চট্টোপাধ্যায়, মানিক ভট্টাচার্য এবং জীবনকৃষ্ণ সাহা নামে তিনজন তৃণমূল বিধায়ক নিয়োগ-দুর্নীতির কেলেঙ্কারিতে ধরা পড়ে জেলে রয়েছেন। উপরন্তু, অনুব্রত মন্ডল এবং তার মেয়ে সুকন্যা বর্তমানে গরু চোরাচালানের সাথে জড়িত একটি মামলায় তিহার জেলে আটক রয়েছেন।


 মলয় ঘটকের হাজিরা এড়ানো :


 মলয় ঘটক, যাকে আগে ED দ্বারা তলব করা হয়েছিল, পঞ্চায়েত ভোটের কারণে তার ব্যস্ততার কথা জানিয়ে উপস্থিতি এড়াতে সক্ষম হয়েছিল। জবাবে তিনি ইডিকে চিঠি লিখে আরও সময় চেয়েছেন। যাইহোক, ইডি তাকে অতিরিক্ত সময় দিতে নারাজ, কারণ তারা কয়লা কেলেঙ্কারি এবং সংশ্লিষ্ট লেনদেনের বিষয়ে তাকে তদন্ত করতে চায়। মলয় ঘটকের উপস্থিতি নিশ্চিত করার জন্য ED-এর অবিরাম প্রচেষ্টা ইঙ্গিত দেয় যে তারা তদন্তটি কতটা গুরুত্ব সহকারে চালিয়ে যাচ্ছে।


 আইনি প্রক্রিয়া এবং সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ:


 ইডি-র সমন এড়াতে মলয় ঘটকের চেষ্টাও বাদ যায়নি। তিনি প্রাথমিকভাবে দিল্লিতে উপস্থিত না হওয়ার কারণ হিসাবে শারীরিক অসুস্থতা উল্লেখ করেছিলেন। অধিকন্তু, রাজ্যের আইন ও শ্রমমন্ত্রী দিল্লিতে ইডি-র সমনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। 

 যাইহোক, সর্বোচ্চ আদালত মলয় ঘটককে 15 দিনের সময় মঞ্জুর করে দিল্লির ইডি অফিসে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে। একাধিক মেইলিং পাওয়া সত্ত্বেও, বিধায়ক তৃতীয় নোটিশ পর্যন্ত প্রতিক্রিয়াহীন ছিলেন, যেখানে তিনি জুনের তৃতীয় সপ্তাহে তার প্রাপ্যতা প্রকাশ করেছিলেন।


 কেন্দ্রীয় তদন্ত সংস্থার পরবর্তী পদক্ষেপ:


 মলয় ঘটকের উপস্থিতি এড়িয়ে যাওয়ায়, এবার পঞ্চায়েত ভোটের উদ্ধৃতি দিয়ে, কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিআইএ) আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে৷ সূত্রগুলি নির্দেশ করে যে সিআইএ বিধায়কের সমন মেনে চলা নিশ্চিত করতে আইনি ব্যবস্থা নেবে। এটি লক্ষণীয় যে মলয় ঘটক গত বছর ছয়টি ঠিকানায় সিবিআই অভিযানের মুখোমুখি হয়েছিলেন, সেই সময় তাকে কয়লা চোরাচালান মামলার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।


 কয়লা চোরাচালান মামলা জাতির দৃষ্টি আকর্ষণ করে চলেছে, বিশেষ করে দুর্গাপুর এবং আশেপাশের এলাকায়। উপস্থিতি এড়ানোর চেষ্টা সত্ত্বেও মলয় ঘটককে ED-এর ক্রমাগত তলব করা, কয়লা কেলেঙ্কারির পিছনে সত্য উদঘাটনের জন্য সংস্থার দৃঢ় সংকল্পকে প্রতিফলিত করে। তদন্তের অগ্রগতি হিসাবে, গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্বদের জড়িত হওয়া এবং পরবর্তী আইনি প্রক্রিয়া নিঃসন্দেহে এই হাই-প্রোফাইল মামলার ফলাফলকে রূপ দেবে। দুর্গাপুর সংবাদের কেন্দ্রবিন্দুতে রয়েছে, কয়লা চোরাচালান মামলার অগ্রগতি সমগ্র অঞ্চল জুড়ে উল্লেখযোগ্য আগ্রহ অর্জন করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ