Hot Posts

6/recent/ticker-posts

পশ্চিমবঙ্গ( Panchayat Uncontested Seats) পঞ্চায়েত নির্বাচন 2023: 12% আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী, রাজ্য নির্বাচন কমিশন রিপোর্ট করেছে

ঘটনার একটি আকর্ষণীয় মোড়কে, পশ্চিমবঙ্গের রাজ্য নির্বাচন কমিশন তথ্য প্রকাশ করেছে যে আসন্ন পঞ্চায়েত নির্বাচন 2023-এ 12% আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে। 

                                     

Panchayat Uncontested Seats West Bengal

  তিনটি স্তর জুড়ে মোট 73,887টি আসন নিয়ে, এই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ের পরিমাণ উল্লেখযোগ্য সংখ্যক পদ যা কোনো বিরোধিতা ছাড়াই দাবি করা হয়েছে।  এই উন্নয়ন নির্বাচনী ল্যান্ডস্কেপ এবং গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য এর প্রভাব সম্পর্কে আলোচনার জন্ম দিয়েছে।  এর বিস্তারিত মধ্যে আলোচনা করা যাক.




 বিনা প্রতিদ্বন্দ্বিতায় আসন ভাঙ্গন:


 63,229টি গ্রাম পঞ্চায়েত আসনের মধ্যে, একটি উল্লেখযোগ্য 8,002টি আসন বিনা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে, কোনো প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি না হয়েই।  একইভাবে, পঞ্চায়েত সমিতি বিভাগে, মোট 9,730টি আসনের মধ্যে, 991টি বিনা লড়াইয়ে সুরক্ষিত হয়েছে।  জেলা পরিষদও মোট ৯২৮টি আসনের মধ্যে ১৬টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে।




 দক্ষিণ 24 পরগণার উল্লেখযোগ্য উদাহরণ:


 দক্ষিণ 24 পরগণা, পশ্চিমবঙ্গের একটি জেলা, যথেষ্ট সংখ্যক বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে।  6,383টি গ্রাম পঞ্চায়েত আসনের মধ্যে, একটি বিস্ময়কর 1,767টি আসন কোনো বিরোধিতা ছাড়াই জিতেছে।  দক্ষিণ 24 পরগনা পঞ্চায়েত সমিতিতে এই প্রবণতা অব্যাহত রয়েছে, যেখানে 926টি আসনের মধ্যে 233টি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সুরক্ষিত হয়েছে।  অধিকন্তু, দক্ষিণ 24 পরগনা জেলা পরিষদ বিভাগে, মোট 85টির মধ্যে তিনটি আসন কোনো প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি না হয়েই জয়ী হয়েছে।




 তাৎপর্য এবং আলোচনা:


 পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচন 2023-এ বিনা প্রতিদ্বন্দ্বিতায় আসনের ব্যাপকতা গণতান্ত্রিক প্রক্রিয়া এবং নির্বাচনী ল্যান্ডস্কেপের মধ্যে প্রতিযোগিতার স্তর সম্পর্কে প্রশ্ন তোলে৷  যদিও একটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয় সম্প্রদায়ের দ্বারা প্রার্থীদের সমর্থনের ইঙ্গিত দিতে পারে, এটি কিছু ক্ষেত্রে কার্যকর বিকল্পের অভাব বা প্রতিযোগিতামূলক রাজনৈতিক পরিবেশের অভাবকেও তুলে ধরে।




 কেউ কেউ যুক্তি দেন যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়গুলি ক্ষমতার একীকরণের ইঙ্গিত দেয়, সম্ভাব্যভাবে আত্মতুষ্টির দিকে পরিচালিত করে এবং ভোটারদের উদ্বেগ ও চাহিদাগুলিকে মোকাবেলায় কম জোর দেয়।  অন্যরা বলছেন যে ভয়, রাজনৈতিক কৌশল বা কৌশলগত গণনার মতো কারণগুলি এই আসনগুলিতে বিরোধী প্রার্থীদের অনুপস্থিতিতে অবদান রাখতে পারে।

 


 পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচন 2023 রাজ্য নির্বাচন কমিশনের বিনা প্রতিদ্বন্দ্বিতার আসন সংখ্যা প্রকাশের মাধ্যমে মনোযোগ আকর্ষণ করেছে।


 কোনো বিরোধিতা ছাড়াই 12% আসন জিতেছে, নির্বাচনী ল্যান্ডস্কেপ একটি উল্লেখযোগ্য ঘটনার সম্মুখীন হচ্ছে যা গণতন্ত্র এবং রাজনৈতিক প্রতিযোগিতা সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে।  নির্বাচনের সূচনা হওয়ার সাথে সাথে, এই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়গুলি রাজ্যের গ্রামীণ অঞ্চলের শাসন ও প্রতিনিধিত্বকে কীভাবে প্রভাবিত করবে তা দেখার বিষয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ