Hot Posts

6/recent/ticker-posts

Mamata Banerjee : সিভিক থেকে সেমি ডিপ্লোমা ডাক্তার থেকে সাতদিনে পুলিশ ট্রেনিং এবার " আধা চিকিৎসক" ভাবনায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

 সিভিক থেকে সেমি ডিপ্লোমা ডাক্তার থেকে সাতদিনে পুলিশ ট্রেনিং এবার " আধা চিকিৎসক" ভাবনায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

                                  

 চিকিত্সক, নার্স এবং পুলিশ কর্মীদের ঘাটতি মোকাবেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিনিয়র নার্স তাদের ' সেমি -চিকিৎসক' ও পুলিশ ট্রেনিংয়ের সময় স্বল্পতার  কয়েকটি প্রস্তাব উত্থাপন করেছেন।

                                


পাশাপাশি ডিপ্লোমা কোর্স করে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার নিয়োগ সংক্রান্ত  পরামর্শটি নবান্ন সভাঘরে একটি বৈঠকের সময় প্রস্তাব করা হয়, যেখানে ব্যানার্জি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ব্যবস্থার মুখোমুখি চ্যালেঞ্জগুলি মোকাবেলার জন্য উদ্ভাবনী সমাধানের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।  এই পদক্ষেপের লক্ষ্য স্বাস্থ্যসেবা খাতের ক্রমবর্ধমান চাহিদা এবং উপলব্ধ কর্মশক্তির মধ্যে ব্যবধান পূরণ করা।  অতিরিক্তভাবে, মুখ্যমন্ত্রী নতুন নার্সদের জন্য দ্রুত প্রশিক্ষণের গুরুত্ব এবং তাদের দক্ষতার কার্যকর ব্যবহারের উপর জোর দিয়েছেন।


 অভাব মোকাবেলা:


 পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো, বিশেষত জেলা স্তরে সমালোচনার সম্মুখীন হয়েছে।  এই উদ্বেগের জবাবে, মুখ্যমন্ত্রী ব্যানার্জি স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমের কাছে 'আধা-চিকিৎসকদের' ধারণাটি প্রস্তাব করেছিলেন।  ধারণাটি অভিজ্ঞ সিনিয়র নার্সদের আধা-ডাক্তার পদে পদোন্নতি, শূন্যতা পূরণ এবং নাগরিকদের জন্য আরও ভাল স্বাস্থ্যসেবা  নিশ্চিত করার পরামর্শ দেয়।


 মুখ্যমন্ত্রী  বলেন যে যদিও এই নার্সরা ডাক্তারদের প্রতিস্থাপন করতে পারে না, তবে তাদের নির্দিষ্ট কিছু চিকিৎসা কাজ সম্পাদনের জন্য উপযুক্ত আইনের মাধ্যমে ক্ষমতা দেওয়া যেতে পারে।  তাদের দক্ষতা এবং বছরের পর বছর সেবার মাধ্যমে, সিনিয়র নার্সরা অতিরিক্ত দায়িত্ব নিতে পারে, ডাক্তারদের পাশাপাশি প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদানের জন্য কাজ করতে পারে।  এই উদ্ভাবনী পদ্ধতির লক্ষ্য বিদ্যমান স্বাস্থ্যসেবা কর্মশক্তিকে অপ্টিমাইজ করা এবং সিস্টেমের সামগ্রিক দক্ষতা উন্নত করা।


বিভিন্ন দফতরে প্রশিক্ষণ এবং ব্যবহার:


 স্বাস্থ্যসেবা খাতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে মুখ্যমন্ত্রী যেমন নার্সদের জন্য নতুন ত্বরান্বিত প্রশিক্ষণ কর্মসূচির প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তেমনি দীর্ঘ ৩ অথবা ৬ মাসের পুলিস প্রশিক্ষণে রাজ্যের আইন শৃঙ্খলা ও প্রশাসন চালানোর উপর চাপ সৃষ্টি হচ্ছে বলে জানান।  

 

 নার্সদের জন্য 15 দিনের একটি সংক্ষিপ্ত প্রশিক্ষণের সময়কালের প্রস্তাব করেছিলেন, প্রয়োজনীয় দক্ষতা যেমন ইনজেকশন দেওয়া, অক্সিজেন সরবরাহ করা এবং জীবন ধারণকারী ওষুধ সরবরাহ করা।  তাদের প্রশিক্ষণ দ্রুত-ট্র্যাক করার মাধ্যমে, নতুন নার্সদের দ্রুত স্বাস্থ্যসেবা কর্মশক্তিতে একত্রিত করা যেতে পারে, রোগীদের চাহিদা পূরণের সামগ্রিক ক্ষমতা বৃদ্ধি করে।


 মুখ্যমন্ত্রী অভিজ্ঞ সিনিয়র নার্স এবং সদ্য প্রশিক্ষিত জুনিয়র নার্স উভয়ের মূল্যকে স্বীকৃতি দেওয়ার গুরুত্বের উপর জোর দেন।  তিনি পরামর্শ দিয়েছিলেন যে যাদের কয়েক বছরের অভিজ্ঞতা রয়েছে, এখনও অবসর নেওয়ার কয়েক বছর বাকি আছে, তাদের সেমি-ডাক্তার পদের জন্য বিবেচনা করা হবে।  একই সাথে, নতুন প্রশিক্ষিত নার্সদের জুনিয়র নার্স হিসাবে শ্রেণীবদ্ধ করা উচিত এবং তাদের দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধির জন্য উপযুক্ত প্রশিক্ষণের সুযোগ দেওয়া উচিত। আজ পশ্চিমবঙ্গে সাস্থ্য সচিব কে তিনি তিন মাসের ডিপ্লোমা কোর্স ডাক্তারিতে চালু করার ব্যাপারে ভেবে দেখার পরামর্শ দেন।


 পশ্চিমবঙ্গ পুলিশের জন্য প্রভাব:


 স্বাস্থ্যসেবা সেক্টরের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য যেমন   'আধা-চিকিৎসকদের' প্রস্তাবটি তেমনি পশ্চিমবঙ্গ পুলিশ বাহিনী সম্পর্কে আলোচনার জন্ম দিয়েছে।  যদিও বিশদ বিবরণ এখনও স্পষ্ট করা হয়নি, কর্মীদের ঘাটতি পূরণের জন্য মুখ্যমন্ত্রী কিছুদিন আগে সিভিকদের পুলিশে উন্যতিকরণ ব্যাপারে প্রস্তাব আনেন। তার দৃষ্টিভঙ্গি আইন প্রয়োগের ক্ষেত্রে অনুরূপ সমাধানগুলি অন্বেষণে আগ্রহ তৈরি করেছে।  এই পদক্ষেপটি নিশ্চিত করবে যে উপলব্ধ সংস্থানগুলির ব্যবহারকে অপ্টিমাইজ করার সময় জননিরাপত্তা এবং সাস্থ্য ও সুরক্ষার চাহিদাগুলি পর্যাপ্তভাবে পূরণ করতে পারবে।


 উপসংহার:


 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সিনিয়র নার্সদের 'আধা-চিকিৎসক' হিসাবে উন্নীত করার প্রস্তাব পশ্চিমবঙ্গে চিকিৎসা পেশাদারদের ঘাটতি মেটাতে তার প্রতিশ্রুতি প্রতিফলিত করে।  সিনিয়র নার্সদের দক্ষতা এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে, সরকারের লক্ষ্য স্বাস্থ্যসেবার চাহিদা এবং উপলব্ধ কর্মশক্তির মধ্যে ব্যবধান পূরণ করা।  উপরন্তু, নতুন নার্সদের জন্য ত্বরান্বিত প্রশিক্ষণ কর্মসূচী তাদের দক্ষতা বৃদ্ধি করবে এবং তাদেরকে রোগীর যত্নে কার্যকরভাবে অবদান রাখতে সক্ষম করবে।  এই উদ্ভাবনী পদ্ধতি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ব্যবস্থাকে অপ্টিমাইজ করার এবং এর নাগরিকদের মঙ্গল নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতি প্রদর্শন করে।


 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ