Hot Posts

6/recent/ticker-posts

Justice TS Sivagnanam কোলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি নিযুক্ত হলেন

কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি টিএস শিবগনাম(Justice TS Sivagnanam)

                              

Justice TS Sivagnam কোলকাতা হাইকোর্ট

                                   


 বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি টিএস শিবগনাম।  শপথ অনুষ্ঠানটি রাজ্যপাল সিভি আনন্দ বোস দ্বারা পরিচালিত হয়েছিল এবং এতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।  বিচারপতি শিবগ্নানাম কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করার পর এই নিয়োগ হল।





 কেন্দ্রীয় সরকার এর আগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি টিএস শিবগনামকে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছিল।  তিনি হাইকোর্টের জ্যেষ্ঠতম বিচারক এবং 9 ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট কলেজিয়াম এই পদের জন্য সুপারিশ করেছিলেন।




 শপথ গ্রহণ অনুষ্ঠানের পর সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধান বিচারপতি শিবগ্নানাম পশ্চিমবঙ্গের জনগণের অধিকার রক্ষা এবং গণতন্ত্র ও আইনের শাসন সমুন্নত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।  সবার জন্য ন্যায়বিচার ও ন্যায্যতা নিশ্চিত করতে তিনি কোনো কসরত ছাড়বেন না বলে জোর দেন।




 কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি শিবগ্নানামের নিয়োগ একটি নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে আসবে এবং পশ্চিমবঙ্গের বিচার ব্যবস্থার দক্ষ কার্যকারিতায় অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।  তার সুবিশাল অভিজ্ঞতা এবং আইনী বুদ্ধিমত্তার কারণে তিনি হাইকোর্টে নেতৃত্ব দিতে এবং আইন ও ন্যায়বিচারের সমালোচনামূলক বিষয়ে সভাপতিত্ব করতে প্রস্তুত।




 কলকাতা হাইকোর্ট, ভারতের প্রাচীনতম এবং সবচেয়ে সম্মানিত হাইকোর্টগুলির মধ্যে একটি, বিচার প্রশাসনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  নতুন প্রধান বিচারপতি হিসাবে, বিচারপতি শিবগনামকে বিচার ব্যবস্থার অখণ্ডতা বজায় রাখার, ন্যায়বিচারের সুষ্ঠু বন্টন নিশ্চিত করা এবং জনগণের অধিকার রক্ষার দায়িত্ব অর্পণ করা হয়েছে।




 শপথ গ্রহণ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিরোধী দলের নেতা শুভেন্দু অধিকারীর উপস্থিতি বিচারপতি শিবগ্নানামের নিয়োগের তাৎপর্য এবং ন্যায়বিচার ও গণতন্ত্রের নীতির প্রতি ভাগ করা অঙ্গীকার তুলে ধরে।  বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের অংশগ্রহণ আইনি কাঠামোকে শক্তিশালী করতে এবং একটি ন্যায়সঙ্গত সমাজকে উন্নীত করার জন্য সহযোগিতামূলক প্রচেষ্টাকে প্রতিফলিত করে।




 কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি টিএস শিবগ্নানামের মেয়াদ পশ্চিমবঙ্গের আইনি পটভূমিতে একটি নতুন অধ্যায় নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।  তার নিষ্ঠা, সততা এবং নিরপেক্ষতা নিঃসন্দেহে একটি শক্তিশালী বিচার ব্যবস্থার বিকাশে অবদান রাখবে যা প্রতিটি নাগরিকের অধিকার রক্ষা করে।




 উপসংহারে, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি টিএস শিবগ্নানামের নিয়োগ বিচারিক ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত৷  তার এই মর্যাদাপূর্ণ পদে উন্নীত হওয়ার ফলে ন্যায়বিচার নিশ্চিত করা এবং আইনের শাসন সমুন্নত রাখার ক্ষেত্রে আদালতের ভূমিকা আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।  পশ্চিমবঙ্গের মানুষ তার নেতৃত্বে একটি সুষ্ঠু, স্বচ্ছ এবং দক্ষ বিচারব্যবস্থার অপেক্ষায় থাকতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ