Hot Posts

6/recent/ticker-posts

রাহুল গান্ধী এমপি প্রার্থীতা অযোগ্য: মানহানির মামলায় জেল সাজা হওয়ার পরে

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে 2019 সালের একটি ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে লোকসভা থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। লোকসভা সচিবালয়ও তার নির্বাচনী এলাকা ওয়ানাদকে শূন্য ঘোষণা করেছে।

                                


 কংগ্রেস এটিকে রাহুল গান্ধীকে চুপ করার জন্য একটি 'ষড়যন্ত্র' বলে অভিহিত করেছে, যিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিলিয়নেয়ার শিল্পপতি গৌতম আদানির সাথে কথিত সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন। রাহুল গান্ধী এই ইস্যুতে জয়েন্ট পার্লামেন্টারি কমিটি (জেপিসি) তদন্তের দাবি জানিয়েছেন।


 গুজরাটের সুরাটের আদালত বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদীর অভিযোগের ভিত্তিতে দায়ের করা মামলায় রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে, তার কথিত মন্তব্য, "কীভাবে সব চোরের সাধারণ উপাধি হল?" আদালত তাকে জামিন দেয় এবং উচ্চ আদালতে আপিল করার অনুমতি দেওয়ার জন্য 30 দিনের জন্য সাজা স্থগিত করে।


 রাহুল গান্ধীর অযোগ্যতাকে কংগ্রেস নেতারা চ্যালেঞ্জ করেছেন যারা দাবি করেছেন যে শুধুমাত্র রাষ্ট্রপতি নির্বাচন কমিশনের সাথে পরামর্শ করে এমপিদের অযোগ্য ঘোষণা করতে পারেন। বিজেপি বলেছে যে রাহুল গান্ধী তার 'চোর' মন্তব্য দিয়ে ওবিসি সম্প্রদায়কে অপমান করার পরে একটি স্বাধীন বিচার বিভাগ থেকে এই সাজা এসেছে।


 এই সিদ্ধান্ত নিয়ে বিজেপিকে নিশানা করেছেন বেশ কয়েকজন বিরোধী নেতা। কেন্দ্রের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ এনে বেশ কয়েকটি রাজ্যে কংগ্রেস ইউনিট একযোগে বিক্ষোভ শুরু করেছে। কর্ণাটক পুলিশ কংগ্রেসের রাজ্য সভাপতি ডি কে শিবকুমার এবং অন্যান্য দলের নেতা ও কর্মীদের আটক করেছে যারা মিস্টার গান্ধীর বিরুদ্ধে সুরাট আদালতের রায়ের বিরুদ্ধে বিক্ষোভ করছিল।


 রাহুল গান্ধী এখন এই সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জ জানাতে পারেন। উচ্চ আদালতের রায় বাতিল না হলে রাহুল গান্ধী আগামী আট বছর নির্বাচনে লড়তে পারবেন না। মিঃ গান্ধীর দল অনুসারে, কংগ্রেস নেতা এই রায়কে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ