Hot Posts

6/recent/ticker-posts

justice amrita sinha : কোলকাতা হাইকোর্টের বিচারপতি জাস্টিস অমৃতা সিনহার বিরুদ্ধে তদন্ত, মামলা হলো হাইকোর্টে

বিচারপতি অমৃতা সিনহা ( justice amrita sinha) তার বিরুদ্ধে কোলকাতা হাইকোর্টের তদন্তের আবেদন ,জনস্বার্থ মামলা হল হাই কোর্টে । নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন চিন্হ বিচারপতির বিরুদ্ধে জনসার্থ মামলা দায়ের

                               

justice amrita sinha

justice-amrita-sinha-calcutta-high-court-case-filled-against-him-about-neutrality-in-her-judicial-proces

বিচারপতি অমৃতা সিনহা ( justice amrita sinha) তার বিরুদ্ধে কোলকাতা হাইকোর্টের তদন্তের আবেদন ,জনস্বার্থ মামলা হল হাই কোর্টে ।   নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন চিন্হ বিচারপতির বিরুদ্ধে জনসার্থ মামলা দায়ের।

 পুলিশ সংক্রান্ত মামলায় তার নির্দেশ দিতে পারবেন সেই নিয়ে সংশয়,বর্তমানে গরমের ছুটি চলছে কোলকাতা হাইকোর্টে।উচ্চ আদালতে বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানির সম্ভাবনা।

বর্তমানে গ্রীষ্মের ছুটি আগামী ১০ জুন থেকে আবার আদালত সক্রিয় কাজ কর্ম চালু হবে।সেই সময়  রস্টার’ পরিবর্তিত হয় বিচারপতিদের ।এতদিন যে মামলার শুনানি তার এজলাসে চলছিলো সেটি আরেক বিচারপতির এজলাসে পরিবর্তিত হয়।বিচারের বিষয় পরিবর্তন হয় যে ধরনের বিষয়ে তারা বিচার করছিলেন।যেমন বিচারপতি অমৃতা সিনহা(judge amrita sinha) এতদিন পুরসভা সম্পর্কিত বিষয়ে মামলা শুনছিলেন,এবার তার আওতাধীন হবে পুলিশের নিষ্ক্রিয়তা এবং অতি সক্রিয়তা সংক্রান্ত মামলা গুলি।সেই নিয়েই বেঁধেছে ঝামেলা।

বিচারপতির আগের মামলায়।অতি সক্রিয়তা ,তার বর্তমান মামলায় নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা দায়ের। শাসকের কার্যকলাপের বিরুদ্ধে দুর্নীতির প্রশ্নে বরাবর প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যেমন সক্রিয় ছিলেন তেমনি বিচারপতি অমৃতা সিনহা তিনিও তার জায়গায় থেকে আইনের শাসন প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর ছিলেন।

তার এই কর্ম সম্পাদনে রাজনৈতিক নেতারা ক্ষুব্ধ ছিলেন ।কিছুদিন আগেই তার স্বামী প্রতাপচন্দ্র দে-কে(justice amrita sinha husband) বার দুয়েক তলব করেছিল সিআইডি পেশায় আইনজীবী  মামলা সুপ্রিমকোর্ট তার পক্ষে নির্দেশ দিয়ে দিয়েছেন।

এর আগে বিচারকের বিচার নিয়ে প্রশ্ন তুলে(calcutta high court case ) ডিভিশন বেঞ্চে যাওয়া সেখানে তার বিষয় ওই মামলা সেখান থেকে সরানো পর্যন্ত ঠিক ছিলো ।বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন সেটা নিয়ে তার বিরুদ্ধে মামলা নজির সৃষ্টি করেছে ,বিশেষজ্ঞ মহিলার ধারণা।









একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ