Hot Posts

6/recent/ticker-posts

অপারেশনে স্বাচ্ছন্দ্যের আসতে চলেছে সিআরপিএফ (CRPF New Unifrom )জওয়ানদের জন্য নতুন যুদ্ধ ইউনিফর্ম

প্রায় এক দশক পর পরিবর্তন CRPF বাহিনীর  ইউনিফর্মে। তাদের যুদ্ধের নতুন ইউনিফর্ম (CRPF New Unifrom) করার ছাড়পত্র  পেল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে।

                   
CRPF New Unifrom

                

CRPF New Unifrom প্রায় এক দশক পর বাহিনী তাদের যুদ্ধের ইউনিফর্ম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে; তবে এই পরিবর্তনে সেনাবাহিনীর অন্য ব্যাটেলিয়ন CoBRA, RAF এর জন্য কোন পরিবর্তন হচ্ছে না।


স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে (MHA) সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) কর্মীদের জানানো হয়েছে নতুন যুদ্ধ ইউনিফর্ম নেওয়ার জন্য, এই নতুন Unifrom যা CRPF বাহিনীর জওয়ানদের আরও "স্বাচ্ছন্দ্য এবং স্থায়িত্ব" দেবে। কর্তৃপক্ষ জানিয়েছে।


 সিনিয়র সিআরপিএফ অফিসার মিডিয়ার সামনে বলেন যে ফিল্ড অফিসারদের থেকে মতামত পাওয়ার পরে *জম্মু ও কাশ্মীর, ছত্তিশগড় এবং উত্তর-পূর্ব অঞ্চলে পোস্টিং জওয়ানদের" তাদের সিনিয়রদের প্রতিক্রিয়া আসে যে তাদের যুদ্ধের ইউনিফর্ম নিয়ে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

 

“বিষয়টি নিয়ে অবগত করা হয় এমএইচএর একজন কর্মকর্তাকে , কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর তরফে এরপর গঠিত হয় (সিএপিএফ) কমিটি । সিআরপিএফ (ইউনিফর্ম) পরিবর্তন করার সিদ্ধান্ত বর্তমানে সম্ভাবনা অন্যান্য বাহিনীকেও পরিবর্তনের পরিকল্পনা করতে বলা হয়েছে, "আধিকারিক জানিয়েছেন।


প্রায় দশ বছর পরে “নর্দার্ন ইন্ডিয়া টেক্সটাইল রিসার্চ অ্যাসোসিয়েশন এবং অন্যান্য বিশেষজ্ঞদের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে পরিবর্তনের সিদ্ধান্ত সিআরপিএফ ইউনিফর্মের । CRPF-এর কমান্ডো ব্যাটালিয়ন ফর রেজোলিউট অ্যাকশন (CoBRA) যাদের Unifrom ইতিমধ্যেই ডিজিটাল প্রিন্ট করা হয়েছে, সেখানে কোনো পরিবর্তন আসছে না।

 র‌্যাপিড অ্যাকশন ফোর্স (RAF) (পরিবর্তন হচ্ছে না তাদের ইউনিফর্মের)। 

 

 কি কি উপকরণ ও উপাদান থাকছে নতুন CRPF ইউনিফর্মে


 অন্যান্য সমস্ত ইউনিটকে ডিজিটাল প্রিন্ট ডিজাইন সহ নতুন 'কাপড় বিঘ্নকারী পলিয়েস্টার এবং তুলা' দিয়ে তৈরি এই ইউনিফ্রমে আরামদায়ক ও আবহাওয়ার উপর চিন্তা করে বানানো হয়েছে , যার মধ্যে থাকছে 80% তুলা এবং 20% পলিয়েস্টার রয়েছে, "এক কর্মকর্তা জানিয়েছেন।


নতুন পেটার্নে "টু আপ ওয়ান ডাউন টুইল উইভ" থাকবে, । হাতাগুলি “সেলভেজ দৃঢ় এবং সোজা থাকবে। কাপড়টি ভালভাবে গাওয়া হওয়া এবং কাপড়টি 'তাপ সেট এবং সম্পূর্ণ সঙ্কুচিত' হওয়া উচিত। শক্ত কভারেজ হবে এবং রঞ্জনবিদ্যা এবং অ্যামাইন মুক্ত রং মুদ্রণে ব্যবহৃত হবে মুদ্রণে,” অফিসার বলেছিলেন।


বিঘ্নিত-প্যাটার্ন ইউনিফর্ম 2020 সালে নির্দেশিকা জারির মাধ্যমে সেনাবাহিনী প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্র মন্ত্রককে বলা হয়েছিলো, যাতে রাজ্য পুলিশ বাহিনী এবং CAPFগুলি আইনশৃঙ্খলার দায়িত্ব পালনের সময় 'বিঘ্নিত-প্যাটার্ন ইউনিফর্ম', 'কমব্যাট ইউনিফর্ম' পরিধান না করে এবং উল্লেখ না করা হয় অর্থাৎ দুটি ড্রেসের মধ্যে পার্থক্য আছে বাহিনীর আইনি বিষয় নিয়ে।


23 ফেব্রুয়ারী, 2020-এ, উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদে সহিংস সংঘর্ষের , তখন দেখা যায় ভারতীয় সেনাবাহিনীর সাথে সাদৃশ্যপূর্ণ যুদ্ধ-প্যাটার্ন ইউনিফর্ম পরা নিরাপত্তা কর্মীদের ছবি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় টুইটারে পোস্ট করা হয়েছিল - সেনাবাহিনীকে ডাকা হয়েছে এরকম রটনা করা হয়েছিলো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ