Hot Posts

6/recent/ticker-posts

পঞ্চায়েত নির্বাচন ঘিরে রাজনৈতিক সন্ত্রাসের আবহে পঞ্চায়েত নির্বাচন স্থগিত করার আবেদন করে মামলা ,গৃহীত হাইকোর্টে

পঞ্চায়েত নির্বাচনের পক্রিয়ায় অস্থিরতা এবং রাজনৈতিক অস্থিরতায় নিমজ্জিত হয়েছে, যার ফলে হাইকোর্টের একজন আইনজীবী ভোটিং প্রক্রিয়া বন্ধ করার জন্য আবেদন করলেন হাইকোর্টের কাছে, একই সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনারের নিয়োগ সংক্রান্ত মামলা করেছেন আরো এক আইনজীবী। সহিংসতার ঘটনা, অসংখ্য প্রাণের নিরিখে এবং বিস্ফোরক উদ্ধারের ইত্যাদি পরিস্থিতি বিপর্যস্ত বাংলার রাজনৈতিক পরিবেশ।  

                                

Panchayat elections west bengal postponed case high Court

 রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হতেই অস্থিরতার ঢেউ উঠেছে, নির্বাচনের দিন এগিয়ে আসার সাথে সাথে রাজনৈতিক উত্তেজনা বেড়ে চলেছে। ক্রমবর্ধমান অস্বস্তির প্রতিক্রিয়া হিসাবে, আইনজীবী শ্রীধরচন্দ্র বাগরিয়া, নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ স্থগিত করার জন্য আবেদন করলো হাইকোর্টের কাছে । প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে, বাগারিয়া বলেন ক্ষতিগ্রস্থ অঞ্চলে জরুরি অবস্থা জারি করার কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেন।


 পরিস্থিতির কথা স্বীকার করে প্রধান বিচারপতি মামলা দায়েরের অনুমতি দেন এবং আগামী শুক্রবার ধার্য হয়েছে শুনানির তারিখ । পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে উদ্বেগ এবং রাজ্যে বিরাজমান অস্থিরতা মোকাবেলায় বিচার বিভাগের সদর্থক ভূমিকা প্রতিফলিত করে।


 সমান্তরালভাবে, আইনজীবী নবেন্দু বন্দ্যোপাধ্যায় রাজ্য নির্বাচন কমিশনারের নিয়োগ সেটিকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করার জন্য প্রধান বিচারপতির কাছে অনুমতি চেয়েছেন। প্রধান বিচারপতি অনুমতি ফিরছেন মামলাটি চালিয়ে যাওয়ার । নির্বাচন প্রশাসন সংক্রান্ত আইনি বিরোধের সমাধানে বিচার বিভাগের সদর্থক ভূমিকা দেখা যাচ্ছে।


 আইনি প্রক্রিয়ার অগ্রগতির সাথে সাথে, গত 16 দিনে রাজ্যে সহিংসতার উদ্বেগজনক ঘটনাগুলি আদালতের সামনে তুলে ধরা হয়েছে। রাজনৈতিক সন্ত্রাসের মর্মান্তিক দৃষ্টান্তগুলি এগারো জন ব্যক্তির জীবন দাবি করেছে, জনগণের মধ্যে ভয় ও অনিশ্চয়তা ছড়িয়েছে। ভানাদ, ভেটাগুড়ি, ক্যানিং থেকে শুরু করে রাণীনগর ছড়িয়ে পড়েছে রাজনৈতিক সহিংসতা, বোমা বিস্ফোরণ এবং সশস্ত্র অপরাধীদের দ্বারা নৃশংস হামলার ঘটনা পশ্চিমবঙ্গে খুবই সাধারণ হয়ে উঠেছে।


 প্রতিদিন অসংখ্য বিস্ফোরক আবিষ্কার করছে রাজ্য পুলিশ প্রশাসন। প্রতিদিন শত শত তাজা বোমা উদ্ধার করা হচ্ছে।  


 আইনজীবী শ্রীধরচন্দ্র বাগারিয়ার জমা দেওয়া আবেদনটি ক্রমবর্ধমান সহিংসতা মোকাবেলা এবং রাজ্যে স্থিতিশীলতা পুনরুদ্ধার উদ্দেশ্য জানানো হয়েছে। হাইকোর্টের সম্পৃক্ততার সাথে, আশা করা যায় যে উত্থাপিত উদ্বেগগুলি পুঙ্খানুপুঙ্খভাবে বিবেচ্য হবে এবং গণতান্ত্রিক প্রক্রিয়ার সুরক্ষার জন্য যথাযথ পদক্ষেপ নেবে হাইকোর্ট।


 


 রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিন যতই ঘনিয়ে এসেছে বেড়ে চলেছে অশান্তি, সহিংসতা এবং রাজনৈতিক সন্ত্রাসে। ভোট প্রক্রিয়ার সময় সেই অস্থিরতার কি পরিণাম হতে পারে সেই ভেবে স্তম্ভিত রাজ্যবাসী।

 এবার নির্বাচন স্থগিত করার দাবিতে হাইকোর্টে একজন আইনজীবীর আবেদন এবং রাজ্য নির্বাচন কমিশনারের নিয়োগকে চ্যালেঞ্জ আইনি লড়াই কে তীব্রতর করেছে।

 প্রধান বিচারপতি উভয় মামলার শুনানির জন্য অনুমতি দিয়েছেন, যা বিদ্যমান সমস্যাগুলি সমাধানে বিচার বিভাগের তরফে আশানরুপ উত্তর পাওয়া গেছে। নির্বাচন ঘনিয়ে আসার সাথে সাথে সহিংসতা দমন, নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা এবং গণতান্ত্রিক প্রক্রিয়ার অখণ্ডতা বজায় রাখতে কঠিন কাজটির মুখোমুখি রাজ্য আইনি কর্তৃপক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ