Hot Posts

6/recent/ticker-posts

Ram Navami Violence: রামনবমী শোভাযাত্রায় অশান্তির ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের

 Ram Navami Violence: রামনবমী মামলা হিংসা, অশান্তি সেখানে শুভেন্দুর আবেদনের পরিপ্রেক্ষিতে NIA তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের

                                      


Calcutta High Court: রামনবমী এ নিয়ে মামলা দায়ের করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 


হাওড়া , হুগলী রামনবমী শোভাযাত্রায় অশান্তির ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ (Ram Navami Violence)। এই বিষয়ে নির্দেশ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি. এস. শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের। সকল প্রকার নথি হস্তান্তর করতে হবে আগামী দুই সপ্তাহের মধ্যে এনআইএ-কে।

 রাজ্যকে নির্দেশ (Calcutta High Court)। এ নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মামলা দায়ের করেছিলেন (Suvendu Adhikari)। 



রামনবমীতে অশান্তির ঘটনায় রাজ্যে তদন্তে NIA



বিচারপতি জানান অশান্তির তদন্ত করবে এন আই এ। এখনও পর্যন্ত নির্দেশনামার বিশদ নথি আসেনি। রামনবমীর মিছিলে যে অশান্তি ঘটেছিল, তার তদন্ত করবে এনআইএ। রাজ্য পুলিশের তরফে সব তথ্য এবং নথি এনআইএ বুঝে নেবে ।


 রামনবমীর শোভাযাত্রা কে কেন্দ্র করে হাওড়া, হুগলী বিভিন্ন জায়গায় শুরু হয় অশান্তি। এরই পরিপ্রেক্ষিতে শুভেন্দু প্রতিবাদ জানান ও বলেন ঘটনার তদন্তে তা সিবিআই বা এনআইএ হাতে দিতে হবে, দুই সংস্থাকেই যৌথ ভাবে তদন্তের ভার সেকথার বিষয়েও আদালতের কাছে আবেদন করেন।

  দীর্ঘ শুনানীর পর এদিন দু'পক্ষের আইনজীবীরা সওয়াল জবাব করছিলেন এতদিন। তবে রায়দান স্থগিত ছিল। বৃহস্পতিবার সিদ্ধান্ত জানাল কলকাতা হাইকোর্ট।


তবে রামনবমী মামলায় সিবিআই আপাতত দায়িত্ত্ব পাচ্ছেন না তদন্তভার এনআইএ-কে দেওয়া হল। মামলা দায়ের হওয়ার পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আগেই জানিয়েছিলেন যে, গোটা ঘটনায় প্ররোচনা আছে, প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে যাঁরা উস্কানি জুগিয়েছেন ও ফায়দা তোলার চেষ্টা করেছেন, সকলকে খুঁজে বার করার জন্য চেষ্টা করতে হবে। গোটা ঘটনায় পুলিশের ভূমিকা নিয়েও সন্দেহ প্রকাশ করেন তিনি। রামনবমী শোভাযাত্রা এবং মিছিলে সে ক্ষেত্র গাইডলাইন মেনে চলা ও পুলিশের কর্মকাণ্ড নিয়ে উঠছে প্রশ্ন।


 


 রাজ্যের তিন জেলার পুলিশ যেনরিপোর্ট জমা দেয় সেখানে গন্ডগোল, তার জন্য কারা দায়ী, কী কী ঘটনা ঘটেছিল, কারা যুক্ত ছিলেন, তার বিশদ তথ্য উল্লেখ থাকে।  


শুভেন্দুর দায়ের করা মামলায় রায় আদালতের


বিরোধী দলনেতার অভিযোগ ছিল এই সমস্ত ঘটনা রাজ্যে নিত্ত নৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। মিছিল শোভাযাত্রায় অশান্তি মামলায় পাল্টা আদালতে রাজ্য সরকার জানায়, মিছিল এবং শোভাযাত্রার অনুমতি দেওয়া হলেও, কার্যক্ষেত্রে সময়ের আলাদা ছিল। কারা অশান্তির জন্য দায়ী হতে পারেন, রাজ্য সেই বিষয়েও পরিষ্কার জানায় আদালতে। এমনকি আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়, কেন্দ্রীয় সরকারের সেখানে ভূমিকা নেই, জানানো হয় আদালতে। শোভাযাত্রায় পরিকল্পকিত ভাবে আক্রমণ তার কারণ খুঁজে বের করার কথা জানিয়েছে রাজ্য। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ