Hot Posts

6/recent/ticker-posts

নতুন সাইবার প্রতারণা SIM SWAP FRAUD একটি মিস কল রিসিভ করতেই ৪৮ লাখ টাকা গায়েব ,বিনা OTP ব্যাঙ্ক ফ্রড আরটিজিএস এর মাধ্যমে

 সতর্ক হন সাইবার প্রতারণার নতুন ছক হ্যাকারদের আপনি কোনো ম্যাসেজ ,লিংক বা OTP তে ক্লিক না করেই ফাঁকা হতে পারে আপনার ব্যাংক অ্যাকাউন্টে থাকা আপনার যত্নের ধন,sim Swap এর মাধ্যমে

SIM SWAP FRAUD in India


হ্যাঁ এরকমই ঘটনা বাস্তবে ঘটেছে দিল্লি নিবাসী একজন সিকিউরিটি সার্ভিসের অধিকর্তার সঙ্গে।

ঘটনাটি ঘটেছে তার অফিসের অর্থাৎ তার ব্যাবসার সঙ্গে জড়িত ব্যাংক একাউন্টের টাকা গায়েব।টাকার পরিমাণ কম নয় ৪৮ লক্ষ ৬৮ হাজার টাকা নিমেষে গায়েব ওই ব্যক্তির কোম্পানির একাউন্ট থেকে।যোগেশ যাদব গত ১১ ই নভেম্বর তার ফোনে কয়েকটি ম্যাসেজ আসে ঠিক তার পরেই ঘটে যায় এই সাইবার প্রতারণার ঘটনা। জালিয়াতরা এর ঠিক পরে পরেই ফোন করতে থাকে বারে বারে যোগেশ কে প্রায় ১ ঘণ্টা ফোন করা হয় প্রায় ১০০ টি নম্বর থেকে।

যোগেশের বক্তব্য অনুযায়ী ফোন নম্বরগুলো কোনো ১০ ডিজিটের নম্বর ছিলোনা।কম্পিউটারাইজড নম্বরের মতো ছিলো।


এতবার ফোন করার পর যোগেশ ফোন তুলতেই একাউন্ট থেকে টাকা গায়েব হওয়ার ম্যাসেজ আসে। বিপরীতে কোনো ব্যাক্তির কথা শোনা যায়নি।


এতদিন সাইবার সুরক্ষায় বলা হতো নিজের ATM বা অনলাইন ব্যাংকিংয়ের otp কাউকে না বলার জন্য,কিন্তু এখন এই জালিয়াতদের এই বিষয়েও রাস্তা খুঁজে বের করে ফেলেছে। 

আরো আশ্চর্যের ঘটনা এটি প্রথম otp ছাড়া ব্যাংক account froud এর প্রথম ঘটনা।

নতুন এই পদ্ধতির নাম SIM SWAP 

এবিষয়ে সাইবার ক্রাইমের দফতরে প্রতারিত ব্যাক্তি অভিযোগ জানিয়েছে।সেখানে দেখা যাচ্ছে " Santu Bhoumik " নামে এক ব্যাক্তির অ্যাকাউন্টে RTGS এর মাধ্যমে ১২ লাখ টাকা tansfar হয়েছে কোনো বিকল্প প্রযুক্তি ব্যবহার না করে।


দ্বিতীয় transactions ১২ লাখ " Bhashkar Mandal" এর অ্যাকাউন্টে tansfar হয়েছে।


পরবর্তীতে ১০ লাখ ও এরকম ভাবে ৪৮ লক্ষ টাকার বেশি টাকার ব্যাংক অ্যাকাউন্ট Transaction fraud হয়েছে ওই ব্যক্তির সঙ্গে।


নতুন এই সাইবার প্রতারণার নাম সিম সোয়াপিং পদ্ধতি।এই পদ্ধতিতে সিম অদলবদলের মাধ্যমে অপরাধ সংগঠিত হয়, সাইবার অপরাধীরা প্রথমে কারও সিমের বিশদ বিবরণ জোগাড় করেন। 


 তারপর সেই সব বিবরণের মাধ্যমে ক্লোনিং করে সিমটি তৈরি হয় নতুন একটি সিম। এর পরে, হ্যাকার তার নামে মোবাইল opertor কে ফোন করে আপনার ফোন নম্বর সক্রিয় করে। একবার সিমটি সক্রিয় হয়ে গেলে, সাইবার ঠগরা আপনার ফোনের নিয়ন্ত্রণ পায় এবং সমস্ত তথ্য সেই ব্যাক্তির হাতে চলে আসে।

 

Sim Swap Fraud india এর থেকে বাঁচার কি উপায় সাইবার এক্সপার্টরা দিচ্ছেন।

কখনোই নিজের ফোন অন্য অজানা বা বিশ্বস্ত নয় এরকম ব্যাক্তির কাছে দেবেন না।আপনাকে রাস্তায় কেউ যদি বলে ইমারজেন্সি দরকার আপনার থেকে ফোন করতে চায় সেক্ষেত্রে ওই সাইবার প্রতারক আপনার ফোনে একটি বিশেষ নম্বর ডায়েলের মাধ্যমে আপনার কল ফরওয়ার্ড করে নিতে পারে।এছাড়া সিম নেবার বেলা ডকুমেন্ট যে দোকানে দিচ্ছেন সেখানেও প্রতারণার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ