Hot Posts

6/recent/ticker-posts

College Admission: রাজ্যের কলেজগুলিতে ভর্তির জন্য অভিন্ন পোর্টাল চালু রাজ্য সরকারের সূত্রের খবর দ্রুত বিজ্ঞপ্তি জারি

 রাজ্যের কলেজগুলিতে ভর্তির জন্য যে অসুবিধার সম্মুখীন ছিলো ছাত্র ছাত্রীরা , ভর্তি নিয়ে দুর্নীতির অভিযোগ ছিলো।কলেজে অভিন্ন পোর্টাল চালু রাজ্য সরকারের সূত্রের খবর দ্রুত বিজ্ঞপ্তি জারি 

                                    

College Admission: রাজ্যের কলেজগুলিতে ভর্তির জন্য অভিন্ন পোর্টাল চালু রাজ্য সরকারের সূত্রের খবর দ্রুত

কেন্দ্রীয় ভাবে মেরিট লিস্ট প্রকাশের মাধ্যমে একটি অভিন্ন পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তির প্রক্রিয়া করতে উদ্যোগী রাজ্য সরকার ।

রাজ্যে  কলেজগুলিতে ভর্তি দুর্নীতি সেই বিষয়ে রাজ্য সরকার একটি কেন্দ্রীয় মেরিট লিস্টের মাধ্যমে অভিন্ন পোর্টাল চালু করতে উদ্যোগী সূত্রের খবর।


মঙ্গলবার কলেজে ভর্তির নতুন বিধি  রাজ্য শিক্ষা দফতরের তরফে জানানো হবে বলে সূত্রের খবর।

রাজ্যে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর এক মাসের পরেও কলেজ ভর্তির প্রক্রিয়া সেই নিয়ে উদ্যোগ দেখা যাচ্ছিলো না রাজ্য সরকারের মধ্যে।এই নিয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছিল।

রাজ্যের শিক্ষা দফতরের মিটিংয়ে কলেজে ভর্তি প্রক্রিয়ার দুর্নীতি রোধে কি ব্যাবস্থা গ্রহন করা যায় ।সেটি পরিচালনা ইত্যাদি নিয়ে আলোচনা হয়েছে।অনলাইনে ২০টিরও বেশি কলেজে করা যাবে ভর্তির আবেদন ।

এই ভর্তি প্রক্রিয়ায় ওই কলেজ গুলিতে ছাত্র ছাত্রীরা নিজে থেকেই আবেদন করতে পারবেন,সেই ক্ষেত্রে কলেজ কর্তিপক্ষের হস্তক্ষেপ থাকবে না। রাজ্যের যে প্রান্ত থেকে ছাত্র ছাত্রীরা যে কলেজ আবেদন করতে চায় করতে পারে।এই বিষয়ে অসুবিধা হবে না ।

centrally-admission-system-by-one-portal-in-college-west-bengal-goverment-may-introduce-to-avoid-irregularity


রাজ্যভিত্তিক অভিন্ন পোর্টাল হলে সেটা হবে এবারই প্রথম। এই ব্যাবস্থার পাশাপাশি কলেজ ভিত্তিক মেধা তালিকা প্রকাশ করা হবে বলেও জানা গেছে সূত্র মারফত।রাজ্য স্তর থেকে পরিচালিত এই ব্যাবস্থায় সম্পুর্ন সচ্ছতা বজায় রাখার বিষয়ে জানানো হয়েছে।

এই অভিন্ন ভর্তি ব্যাবস্থা প্রথম নয় এই বিষয়ে উদ্যোগ নেওয়া হয় 2022 সালে কলেজ ভর্তি তে দুর্নীতির প্রচুর অভিযোগ রাজ্য সরকারের কাছে জমা হয়।

সেই বছর চালু করা না গেলেও এইবার রাজ্য সরকার প্রথম থেকেই কলেজে সচ্ছ ভর্তি প্রক্রিয়ায় জোর দিয়েছে।এই বিষয়ে মঙ্গলবার রাজ্য সরকারের তরফে সিধান্ত জানানো হবে।এই বিষয়টি কে রাজ্যের শিক্ষা মহল স্বাগত জানিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ